ঢাকাসোমবার , ৩১ জুলাই ২০২৩
  1. most-bet-giris.xyzsitesi mar
  2. Pusulabet
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. জাতীয়
  9. ঝালকাঠী
  10. ধর্ম
  11. পটুয়াখালী
  12. পিরোজপুর
  13. বরগুনা
  14. বরিশাল
  15. বরিশাল বিভাগ

ভোলার লালমোহনে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

কে এম তারেক অপু
জুলাই ৩১, ২০২৩ ৩:১২ অপরাহ্ণ
Link Copied!

পারভীন আক্তার, লালমোহন // স্থানীয় লেখকদের সৃজনশীল সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরতে লালমোহনে দুই দিনব্যাপী সাহিত্য মেলা শুরু হয়েছে। রবিবার (৩০ জুলাই) উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত মেলার শুভ উদ্বোধন করেন ভোলা-৩ আসনের সাংসদ আলহাজ নুরুন্নবী চৌধুরী শাওন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় বাংলা একাডেমির সমন্বয়ে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সাহিত্য মেলর উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক আলমগীর হুসাইন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি আলহাজ নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, মুক্তিযুদ্ধে সাংস্কৃতিক আন্দোলনে সংস্কৃতি কর্মীরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সবার সম্মিলিত চেষ্টায় এদেশের স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে। ষড়যন্ত্রকারীরা ওৎ পেতে আছে। শিল্প, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে তাদের রুখে দিতে হবে। এক ইঞ্চিও ছাড় দেওয়া যাবে না।
আলোচনা সভায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদার লিখিত বক্তব্য পাঠ করেন বিশেষ অতিথি ভোলা জেলা কালচারাল অফিসার তানবীর রহমান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লালমোহন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, ভোলা আবৃত্তি সংসদের সভাপতি শামস-উল-আলম মিঠু, লালমোহন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, অতিরিক্ত পুলিশ সুপার জহিরুল ইসলাম, লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুল, সহকারী কমিশনার (ভূমি) ইমরান মাহমুদ ডালিম, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা খানম।
মেলার দ্বিতীয় পর্বে প্রবন্ধ পাঠ ও আলোচনা সভায় লালমোহন উপজেলা নির্বাহী অফিসার অনামিকা নজরুলের সভাপতিত্বে লালমোহন উপজেলার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক, কবি ও সাহিত্যিক মো. নুরুল আমিন। প্রবন্ধের উপর আলোচনা করেন করিমুন্নেছা-হাফিজ মহিলা কলেজের সহকারী সহকারী অধ্যাপক (ইংরেজি) বাশার ইবনে মমিন, সরকারি শাহবাজপুর কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আকলিমা বেগম।
অনুষ্ঠানে সাহিত্য আড্ডা পর্বে জসিম জনির সঞ্চালনে স্থানীয় কবি সাহিত্যিকগণ স্বরচিত কবিতা পাঠে অংশ গ্রহণ করেন। এসময় জাদু উপস্থাপন করেন স্থানীয় জাদু শিল্পী হক সাহেব রানা। তাছাড়া কবি সাহিত্যিকদের নিবন্ধন ও বই মেলা বসে। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার অনামিকা নজরুল সবাইকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রাচীনকাল থেকে লালমোহনের মানুষের জীবনধারা ও সংস্কৃতি লেখকের প্রবন্ধে উঠে এসেছে।
অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কবি ও সাহিত্যিক দিলরুবা বাশার মমিন, জেসমিন, জাকিয়া সুলতানা, মহিউদ্দিন, নিয়াজ মুশফিক, জসিম জনি, নজরুল ইসলাম জামাল, এরশাদ সোহেল, হোসনে আরা নাহার, রাকিব হোসেন, মারজান ঝুমু, কবির স্বরবর্ণ, বাহারুল বাবলু, জাকির জুয়েল, রাব্বি, বিবি মারিয়াম, মেহেদী হাসান, দেবশ্রী, মহাদেব কর্মকার, নাইম, মোছলে উদ্দিন মুরাদ, জোনায়েদ ও শরিফ প্রমুখ। সেলিম মাস্টার, তপতী সরকার, জাবের আব্দুল্লাহ, মুশফিক মেলায় বই স্টলে বিশেষ দায়িত্ব পালন করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।