ঢাকাবৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০২৪
  1. most-bet-giris.xyzsitesi mar
  2. Pusulabet
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. জাতীয়
  9. ঝালকাঠী
  10. ধর্ম
  11. পটুয়াখালী
  12. পিরোজপুর
  13. বরগুনা
  14. বরিশাল
  15. বরিশাল বিভাগ

ভোলার গ্যাস বরিশাল ও পটুয়াখালীতে নেয়া হবে : প্রতিমন্ত্রী নসরুল

কে এম তারেক অপু
জানুয়ারি ২৫, ২০২৪ ১১:১১ পূর্বাহ্ণ
Link Copied!

সমাচার প্রতিবেদক : পাইপলাইন তৈরি করে জাতীয় গ্রিডের মাধ্যমে ভোলার গ্যাস বরিশাল-পটুয়াখালীতে নেয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

(২৫জানুয়ারি) বৃহস্পতিবার ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাস ক্ষেত্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব কথা বলেন। নসরুল হামিদ বলেন, ভোলার গ্যাস সর্বোচ্চ ব্যবহারের পরিকল্পনা রয়েছে সরকারের। ভোলাতে সার কারখানা করার জন্য যাচাই-বাছাই প্রক্রিয়া চলছে। ভোলার ৩০০ মিলিয়ন ঘনফুট (এমএমসিএফ) গ্যাস পাইপ লাইন করে বরিশাল ও পটুয়াখালীতে নেওয়া হবে। তবে তার আগে ভোলার শিল্পখাতে গ্যাস সংযোগ দেওয়ার হবে বলেন তিনি। পাইপলাইন করে ভোট থেকে বরিশাল-পটুয়াখালীতে গ্যাস নিতে দুই থেকে তিন বছর সময় লাগবে বলেও জানান প্রতিমন্ত্রী। ভোলা জেলার বিভিন্ন জায়গায় এ পর্যন্ত নয়টি কূপ আবিষ্কৃত হয়েছে। এসব কূপে এক দশমিক ৭ ট্রিলিয়ন গ্যাস মজুদ আছে বলে ধারণা করা হচ্ছে। তবে ভোলার গ্যাস এখনো জাতীয় গ্রিডে যুক্ত করা সম্ভব হয়নি। নসরুল হামিদ আরও বলেন, দেশের বিদ্যুৎ ও শিল্পখাত, যেখানেই গ্যাসের সংকট রয়েছে সেখানেই গ্যাসের ব্যবহার নিশ্চিত করা হবে। আর এ জন্য ভোলায় আরও গ্যাসের অনুসন্ধান চালানো হবে এবং ভবিষ্যতে আরও নয়টি কূপসহ মোট ১৮ টি কূপ খনন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ভোলা পৌর এলাকায় আবাসিক ও গৃহস্থালি কাজেও মিটারের মাধ্যমে সংযোগ দেওয়ার জন্য কাজ চলমান রয়েছে বলে জানান তিনি।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।