ঢাকাবুধবার , ২ আগস্ট ২০২৩
  1. most-bet-giris.xyzsitesi mar
  2. Pusulabet
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. জাতীয়
  9. ঝালকাঠী
  10. ধর্ম
  11. পটুয়াখালী
  12. পিরোজপুর
  13. বরগুনা
  14. বরিশাল
  15. বরিশাল বিভাগ
আজকের সর্বশেষ সবখবর

এসএমএস পাঠিয়ে জানা যাবে যে কারো স্মার্টফোনের অবস্থান

Junaed khondokar
আগস্ট ২, ২০২৩ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

শুধু এসএমএস পাঠিয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা যে কোনো স্মার্টফোনের অবস্থান জানা সম্ভব বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

 

গবেষকদের দাবি, এ নিরাপত্তা ত্রুটির কারণে হ্যাকাররা দূর থেকে যেকোনো ব্যক্তির অবস্থানের তথ্য শনাক্ত করতে পারে। ফলে স্মার্টফোন ব্যবহারকারীর অবস্থান বুঝে বিভিন্ন ধরনের সাইবার হামলা চালানো সম্ভব।

 

 

গবেষকদের মতে, স্মার্টফোনে কোনো বার্তা পাঠালে প্রেরকের ফোনে স্বয়ংক্রিয়ভাবে বার্তা পৌঁছানোর সংকেত চলে যায়। ফলে প্রেরক জানতে পারেন, বার্তাটি প্রাপকের কাছে পৌঁছেছে। এ সংকেতের কারিগরি ত্রুটি কাজে লাগিয়েই বার্তা প্রাপকের অবস্থান জানা যায়। আর তাই নির্দিষ্ট ব্যক্তির ফোন নম্বরে একাধিক বার্তা পাঠিয়ে সেগুলোর ফিরতি সংকেত মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে পর্যালোচনা করলেই সেই ব্যক্তির অবস্থানের তথ্য জানা সম্ভব। ফলে কোনো ব্যক্তির ফোন নম্বরে একাধিক অপ্রয়োজনীয় এসএমএস বার্তা পাঠিয়ে সহজে তার অবস্থানের তথ্য সংগ্রহ করতে পারে হ্যাকাররা।

 

গবেষক দলের প্রধান ইভানজেলস বিটসিকাস জানিয়েছেন, স্মার্টফোনের এ ত্রুটি কাজে লাগিয়ে যেকোনো ব্যক্তির ফোন নম্বর জানা থাকলেই দূর থেকে গোপনে তার অবস্থান শনাক্ত করা যায়। এমনকি বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারীদের অবস্থানের তথ্যও এ পদ্ধতিতে জানা সম্ভব।

 

বার্তা আদান-প্রদানের জন্য স্মার্টফোনে এন্ড–টু–এন্ড এনক্রিপটেড সুরক্ষা পদ্ধতি চালু থাকলেও এ নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করা যায়। তবে এ ত্রুটি কাজে লাগিয়ে এখন পর্যন্ত কোনো সাইবার হামলা চালানোর প্রমাণ পাওয়া যায়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।